Please share-

আপনার প্রয়োজন অনুযায়ী ক্লিক করুন-

তুরস্কে ২০০ কর্মী নিয়োগ, আবেদনের শেষ তারিখঃ  ১৫ মার্চ ২০২৪

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে তুরস্কের ইউরোটেক্স টেক্সটাইল কোম্পানিতে নারী ও পুরুষ পোশাককর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ থেকে ১০০ পুরুষ ও ১০০ নারীসহ মোট ২০০ জন কর্মী নেবে প্রতিষ্ঠানটি।

  • ১. পদের নাম: টেক্সটার্সিং ওয়ার্কার
    পদসংখ্যা: ১০০ (পুরুষ)
    যোগ্যতা: কমপক্ষে এসএসসি বা সমমান পাস। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৩ ইঞ্চি হতে হবে। ইংরেজিতে কথা বলায় পারদর্শী হতে হবে। সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
    বয়স: ১৮ থেকে ৩৫ বছর
    বেতন: ৪৭০ মার্কিন ডলার (প্রায় ৫১,০০০ টাকা)
  • ২. পদের নাম: স্পিনিং, ডায়িং, গার্মেন্ট ওয়ার্কার
    পদসংখ্যা: ১০০ (নারী)
    যোগ্যতা: কমপক্ষে এসএসসি বা সমমান পাস। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৩ ইঞ্চি হতে হবে। ইংরেজিতে কথা বলায় পারদর্শী হতে হবে। স্পিনিং ও ডায়িং কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
    বয়স: ১৮ থেকে ৩৫ বছর
    বেতন: ৪৭০ মার্কিন ডলার (প্রায় ৫১,০০০ টাকা)

চাকরির শর্ত

শ্রমচুক্তি দুই বছর। তবে এটি নবায়নযোগ্য। শিক্ষানবিশকাল তিন মাস। দৈনিক আট ঘণ্টা ডিউটি, ওভারটাইম তুরস্কের শ্রম আইন অনুযায়ী। থাকা কোম্পানি বহন করবে। কাজে থাকা অবস্থায় খাবার কোম্পানি বহন করবে। বিমানভাড়া কোম্পানি দেবে। সপ্তাহে এক দিন ছুটি। অন্যান্য সুযোগ-সুবিধা তুরস্কের শ্রম আইন অনুযায়ী প্রযোজ্য।

আবেদন যেভাবে
আগ্রহী প্রার্থীদের ইংরেজিতে জীবনবৃত্তান্ত, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা ও অন্যান্য তথ্য বোয়েসেলের এই লিংকের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনকারী প্রার্থীদের তথ্য যাচাই-বাছাই করে প্রাথমিকভাবে তালিকা প্রস্তুত করা হবে এবং কোম্পানির প্রতিনিধি কর্তৃক প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করে চূড়ান্তভাবে নির্বাচন করা হবে। বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

যেতে খরচ
চূড়ান্তভাবে নির্বাচিত কর্মীদের বোয়েসেলের সার্ভিস চার্জ এবং আনুষঙ্গিক ব্যয়সহ মোট ৫৬ হাজার ৩৫০ টাকার পে অর্ডার বোয়েসেলে জমা করতে হবে এবং তুরস্ক দূতাবাসের ভিসা ফি কর্মীকে বহন করতে হবে।

সূত্রঃ দৈনিক প্রথম আলো নিয়োগ ডেস্ক ১৩/০৩/২৪

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকে নিয়োগ, আবেদনের শেষ তারিখঃ  ২১ মার্চ ২০২৪

  • পদের নাম: সিনিয়র অফিসার
    বিভাগ: ইন্টার্নশিপ ইউনিট
    পদসংখ্যা: অনির্ধারিত
    যোগ্যতা ও অভিজ্ঞতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে। তবে হিউম্যান রিসোর্স বিষয়ে স্নাতক ডিগ্রি থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্তত এক বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে। যোগাযোগে দক্ষ হতে হবে। এমএস অফিস অ্যাপ্লিকেশন ও জি স্যুটের কাজ জানতে হবে। বর্তমান শিক্ষাব্যবস্থা ও কাঠামো সম্পর্কে ধারণা থাকতে হবে। ট্যালেন্ট ম্যানেজমেন্ট, প্রজেস্ট ইমপ্লিমেন্টেশন ও এইচআর অপারেশন বিষয়ে জানাশোনা থাকতে হবে।
  • কর্মস্থল: ব্র্যাক হেড অফিস, ঢাকা
    বেতন: আলোচনা সাপেক্ষে। এ ছাড়া উৎসব বোনাস, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি, চিকিৎসা ও জীবনবিমা, মাতৃত্ব/পিতৃত্বকালীন ছুটির সুবিধা দেওয়া হবে।
  • যেভাবে আবেদন

    আগ্রহী প্রার্থীদের ব্র্যাকের ক্যারিয়ারবিষয়ক ওয়েবসাইটের এ লিংক থেকে বিস্তারিত জেনে Apply Now বাটনে ক্লিক করে আবেদন করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে এই লিংকে

    সূত্রঃ দৈনিক প্রথম আলো নিয়োগ ডেস্ক ১৩/০৩/২৪

দৈনিক প্রথম আলো পত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি

প্রকাশঃ ০৬/০৩/২৪

দৈনিক ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি

প্রকাশঃ ০৬/০৩/২৪

প্রকাশঃ ০৬/০৩/২৪

রূপালী ব্যাংক পিএলসিতে নিয়োগ, আবেদনের শেষ তারিখঃ  ২০ মার্চ ২০২৪

  • পদের নাম: আইন পরামর্শক (উপমহাব্যবস্থাপক পদমর্যাদা)
    পদসংখ্যা:
    যোগ্যতা: অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ অথবা হাইকোর্ট বিভাগে মামলা পরিচালনায় অন্যূন ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন আইনজীবী হতে হবে।বয়স: সর্বোচ্চ ৬২ বছর
    বেতন: উল্লেখ নেই।

আবেদন যেভাবে

আগ্রহী প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্রসহ জীবনবৃত্তান্ত ডাকযোগে বা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠাতে হবে। আবেদনপত্রের সঙ্গে শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সব সনদের সত্যায়িত ফটোকপি, সম্প্রতি তোলা ৩ কপি পাসপোর্ট আকারের সত্যায়িত ছবি, জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি সংযুক্ত করতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা: উপমহাব্যবস্থাপক, প্রশাসন ও মানবসম্পদ বিভাগ, রূপালী ব্যাংক পিএলসি, প্রধান কার্যালয়, ৩৪, দিলকুশা বা/এ, ঢাকা-১০০০।

মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডে নিয়োগ, আবেদনের শেষ তারিখঃ  ১৮ এপ্রিল ২০২৪

১. পদের নাম: মেডিকেল অফিসার
পদসংখ্যা: ১
যোগ্যতা: এমবিবিএস পাস। মেডিসিন/সার্জারি/পাবলিক হেলথ বিষয়ের ওপর স্নাতকোত্তর ডিগ্রি/উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। পিজিটি কোর্স ও ডিপ্লোমাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলে ডাক্তার হিসেবে রেজিস্ট্রেশন থাকতে হবে। খ্যাতনামা শিল্পকারখানায় মেডিকেল অফিসার হিসেবে সাত বছর বাস্তব কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

  • বয়স: সর্বোচ্চ ৪০ বছর
    বেতন স্কেল: ৩৫,৫০০-৬০,৭৭০ টাকা
  • ২. পদের নাম: সিনিয়র অপারেশনস অফিসার
    পদসংখ্যা: ৪
    যোগ্যতা: সম্মানসহ স্নাতকোত্তর (পদার্থ/রসায়ন)/এমবিএ অথবা বিএসসি ইঞ্জিনিয়ারিং (মেকানিক্যাল/সিভিল/ইলেকট্রিক্যাল/ইলেকট্রনিকস/পেট্রোলিয়াম/কেমিক্যাল/পাওয়ার/অটোমোবাইল) ডিগ্রি। কমপক্ষে একটি প্রথম শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি/ বিভাগ/সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। অথবা সর্বক্ষেত্রে প্রথম বিভাগসহ ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (মেকানিক্যাল/সিভিল/ইলেকট্রিক্যাল/ইলেকট্রনিকস/কেমিক্যাল/পাওয়ার/অটোমোবাইল) ডিগ্রি। বাণিজ্যিক অথবা শিল্পপ্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং কাজে ৬ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ডিপ্লোমাধারীদের ক্ষেত্রে ৯ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
    বয়স: সর্বোচ্চ ৩৬ বছর
    বেতন স্কেল: ২৯,০০০-৫৭,৫১০ টাকা
  • ৩. পদের নাম: অ্যাকাউন্টস অফিসার
    পদসংখ্যা: ১
    যোগ্যতা: সম্মানসহ এমকম/এমবিএ/এমবিএম অথবা সিএ কোর্স সম্পন্নসহ স্নাতকোত্তর ডিগ্রিধারী অথবা স্নাতকোত্তর ডিগ্রিসহ সিএ নলেজ লেবেল/সিএমএ প্রফেশনাল লেভেল-২ পাস। কমপক্ষে একটি প্রথম শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। বাণিজ্যিক অথবা শিল্পপ্রতিষ্ঠানে অ্যাকাউন্টস/ফিন্যান্স/অডিট অফিসার হিসেবে কাজের ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। স্নাতকোত্তর ডিগ্রিসহ সিএ নলেজ লেবেল/সিএমএ প্রফেশনাল লেভেল-২ পাস অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীরা অগ্রাধিকার পাবেন।
    বয়স: সর্বোচ্চ ৩৩ বছর
    বেতন স্কেল: ২৩,০০০-৫৫,৪৭০ টাকা
  • ৪. পদের নাম: সেলস অফিসার
    পদসংখ্যা: ৪
    যোগ্যতা: সম্মানসহ এমকম/এমএসএস/এমএসসি/এমবিএ/এমবিএম/এমএ অথবা বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি। কমপক্ষে একটি প্রথম শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। বাণিজ্যিক অথবা শিল্পপ্রতিষ্ঠানে সেলস/মার্কেটিং অফিসার হিসেবে কাজের ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
    বয়স: সর্বোচ্চ ৩৩ বছর
    বেতন স্কেল: ২৩,০০০-৫৫,৪৭০ টাকা
  • ৫. পদের নাম: অফিসার (এস্টেট)
    পদসংখ্যা: ১
    যোগ্যতা: স্নাতকোত্তর ডিগ্রিসহ এলএলবি অথবা এলএলএম। কমপক্ষে একটি প্রথম শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। বাণিজ্যিক অথবা শিল্পপ্রতিষ্ঠানে এস্টেট অথবা লিগ্যাল অফিসার হিসেবে কাজের ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
    বয়স: সর্বোচ্চ ৩৩ বছর
    বেতন স্কেল: ২৩,০০০-৫৫,৪৭০ টাকা
  • ৬. পদের নাম: জুনিয়র অপারেশনস অফিসার
    পদসংখ্যা: ৪
    যোগ্যতা: সম্মানসহ স্নাতকোত্তর (পদার্থ/রসায়ন)/এমবিএ অথবা বিএসসি ইঞ্জিনিয়ারিং (মেকানিক্যাল/সিভিল/ইলেকট্রিক্যাল/ইলেকট্রনিকস/পেট্রোলিয়াম/কেমিক্যাল/পাওয়ার/অটোমোবাইল) ডিগ্রি। কমপক্ষে একটি প্রথম শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। অথবা সর্বক্ষেত্রে প্রথম বিভাগসহ ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (মেকানিক্যাল/সিভিল/ইলেকট্রিক্যাল/ইলেকট্রনিকস/কেমিক্যাল/পাওয়ার অটোমোবাইল) ডিগ্রি। ডিপ্লোমাধারীদের ক্ষেত্রে শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং কাজে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
    বয়স: সর্বোচ্চ ৩০ বছর। বীর মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য সর্বোচ্চ ৩২ বছর।
    বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা
  • ৭. পদের নাম: জুনিয়র অফিসার (আইটি)
    পদসংখ্যা: ২
    যোগ্যতা: সম্মানসহ স্নাতকোত্তর (কম্পিউটার সায়েন্স) অথবা বিএসসি ইঞ্জিনিয়ারিং (কম্পিউটার সায়েন্স) ডিগ্রি। কমপক্ষে একটি প্রথম শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। অথবা সর্বক্ষেত্রে প্রথম বিভাগসহ ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (কম্পিউটার টেকনোলজি) ডিগ্রি। মাইক্রোসফট/সিসিএনএ অনুমোদিত প্রফেশনাল সার্টিফিকেটধারীদের অগ্রাধিকার দেওয়া হবে। ডিপ্লোমাধারীদের ক্ষেত্রে শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে হার্ডওয়্যার, সফটওয়্যার ও নেটওয়ার্ক সাপোর্ট ইঞ্জিনিয়ারিং কাজে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
    বয়স: সর্বোচ্চ ৩০ বছর। বীর মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য সর্বোচ্চ ৩২ বছর।
    বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা
  • ৮. পদের নাম: জুনিয়র অডিট অফিসার
    পদসংখ্যা: ১
    যোগ্যতা: সম্মানসহ এমকম/এমবিএ/এমবিএম অথবা সিএ কোর্স সম্পন্নসহ স্নাতকোত্তর ডিগ্রিধারী। শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে কমপক্ষে একটি প্রথম শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি বিভাগ/সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না।
    বয়স: সর্বোচ্চ ৩০ বছর। বীর মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য সর্বোচ্চ ৩২ বছর।
    বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা
  • ৯. পদের নাম: জুনিয়র এইচআর অফিসার
    পদসংখ্যা: ১
    যোগ্যতা: সম্মানসহ এমকম (ব্যবস্থাপনা/এইচআর/এমবিএ (ব্যবস্থাপনা)/এইচআর/এমএসএস (লোক প্রশাসন) ডিগ্রি। কমপক্ষে একটি প্রথম শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না। পিজিডিএইচআর/পিজিডিপিএম ডিগ্রিধারীদের অগ্রাধিকার দেওয়া হবে।
    বয়স: সর্বোচ্চ ৩০ বছর। বীর মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য সর্বোচ্চ ৩২ বছর।
    বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা
  • ১০. পদের নাম: জুনিয়র অফিসার (শেয়ার)
    পদসংখ্যা: ১
    যোগ্যতা: সম্মানসহ এমএম/এমবিএ/এমবিএম অথবা সিএ কোর্স–সম্পন্নসহ স্নাতকোত্তর ডিগ্রিধারী। শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে কমপক্ষে একটি প্রথম শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না।
    বয়স: সর্বোচ্চ ৩০ বছর। বীর মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য সর্বোচ্চ ৩২ বছর।
    বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা
  • ১১. পদের নাম: জুনিয়র অফিসার (কনফিডেনশিয়াল)
    পদসংখ্যা: ১
    যোগ্যতা: এমকম/এমএসএস/এমএসসি/এমবিএ/এমবিএম/এমএ ডিগ্রি। কমপক্ষে একটি প্রথম শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না।
    বয়স: সর্বোচ্চ ৩০ বছর। বীর মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য সর্বোচ্চ ৩২ বছর।
    বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা
  • ১২. পদের নাম: জুনিয়র অফিসার (ফায়ার অ্যান্ড সেফটি)
    পদসংখ্যা: ১
    যোগ্যতা: ন্যূনতম স্নাতক ডিগ্রি। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অবসরপ্রাপ্ত নন–কমিশন অফিসার অথবা সশস্ত্র বাহিনী/বিজিবি/কোস্টগার্ড/পুলিশ বাহিনীর অবসরপ্রাপ্ত নন–কমিশন/নন–ক্যাডার অফিসার, যাঁদের ফায়ার ও সেফটি ম্যানেজমেন্টে প্রশিক্ষণ আছে। শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে তৃতীয় শ্রেণি/বিভাগ/সমমানের সিজিপিএ গ্রহণযোগ্য হবে না।
    বয়স: সর্বোচ্চ ৪৫ বছর।
    বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা

আবেদন যেভাবে

আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

আবেদন ফি
অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ৬০০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ৬৯ টাকাসহ মোট ৬৬৯ টাকা টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা: ৪ মার্চ থেকে ১৮ এপ্রিল ২০২৪, বিকেল ৫টা পর্যন্ত।

নওপাড়া মুন্সী আজিজুল হক উচ্চ বিদ্যালয়, শরীয়তপুরে প্রধান শিক্ষক নিয়োগ, আবেদনের শেষ তারিখঃ  ১৮ মার্চ ২০২৪

link_img

সূত্রঃ দৈনিক যুগান্তর, ২১/০২/২৪

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ায় নিয়োগ, আবেদনের শেষ তারিখঃ  ১৮ মার্চ ২০২৪

link_img

সূত্রঃ দৈনিক যুগান্তর, ২১/০২/২৪

অফিসার ক্যাডেট পদে নৌবাহিনীতে নিয়োগ, আবেদনের শেষ তারিখঃ ৩১ মার্চ  ২০২৪

২০২৫ সালের ১ জানুয়ারি প্রার্থীর বয়স সাড়ে ১৬ থেকে ২১ বছর হতে হবে (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর)। প্রার্থীদের অবিবাহিত হতে হবে।

শারীরিক মান
পুরুষের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি ও বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি, সম্প্রসারিত ৩২ ইঞ্চি। নারীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি ও বুকের মাপ স্বাভাবিক ২৮ ইঞ্চি, সম্প্রসারিত ৩০ ইঞ্চি।

শিক্ষাগত যোগ্যতা

এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষায় (বিজ্ঞান বিভাগে) ন্যূনতম জিপিএ যথাক্রমে ৫ ও ৪.৫০ থাকতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে। অথবা ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য ‘ও’লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলের জন্য ন্যূনতম দুটি বিষয়ে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে।

সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষায় (বিজ্ঞান বিভাগে) ন্যূনতম জিপিএ যথাক্রমে ৫ ও ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে। ২০২৪ সালের এইচএসসি/সমমান পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

মনোনয়নপদ্ধতি

প্রার্থীদের প্রথমে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা, প্রাথমিক সাক্ষাৎকার ও লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে। আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীদের নৌসদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম ডিসেম্বর ২০২৪-এর মধ্যে অনুষ্ঠিত হবে।

চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা ২০২৪ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।

প্রশিক্ষণ/কমিশন
বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাসসহ মোট তিন বছর মেয়াদি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে ‘সাব-লেফটেন্যান্ট’ পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে। নেভাল একাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখার ক্যাডেটদের মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) এবং সাপ্লাই শাখার ক্যাডেটদের বিবিএ ডিগ্রি প্রদান করা হবে। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের এমআইএসটি থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হবে।

বেতন ও ভাতা

সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তী সময় মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতন প্রাপ্ত হবেন।

অন্যান্য বিশেষত্ব
বৈচিত্র্যময় ও রোমাঞ্চকর ক্যারিয়ার। আছে সি (আধুনিক যুদ্ধজাহাজ ও সাবমেরিন), এয়ার (নেভাল এভিয়েশন) এবং ল্যান্ড (নেভাল স্পেশাল ফোর্স/ নৌ কমান্ডো)—তিনটি মাধ্যমেই চাকরির সুযোগ। প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশনপ্রাপ্তির পর মেধাবী ক্যাডেট ও অফিসারদের প্রশিক্ষণের জন্য বিদেশে যাওয়ার সুযোগ আছে। দেশ-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণের (এমএসসি, এমবিএ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এমএস ইত্যাদি) সুযোগ আছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ আছে। নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থানপ্রাপ্তির সুযোগসহ সামরিক হাসপাতালে উন্নতমানের চিকিৎসাসুবিধা ও দুরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে বিধি মোতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা আছে।

আবেদন যেভাবে

আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে প্রবেশ করে হোম পেজের বাঁ দিকে APPLY NOW-এ ক্লিক করে আবেদনের পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং/ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করা যাবে। এ পর্যায়ে যেকোনো ব্যাংকের ক্রেডিট/ডেবিট কার্ড এবং মোবাইল ব্যাংকিং (বিকাশ, রকেট, নগদ, ট্যাপ, ওকে ওয়ালেট, কিউক্যাশ, নেক্সাস, এমক্যাশ, এ্যামেক্স, ব্যাংক এশিয়া, এবি ব্যাংক) ইত্যাদির মাধ্যমে চার্জ ছাড়া ৭০০ টাকা আবেদন ফি প্রদান করতে হবে।

আবেদনপ্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সঙ্গে সঙ্গেই প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটার, ফরম কমিশন-১এ (পূরণকৃত আবেদন ফরম) এবং পারসোনাল ইনফরমেশন ফরম ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তী সময় প্রাথমিক সাক্ষাৎকারের সময় কল-আপ লেটারে বর্ণিত অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে। যদি কোনো প্রার্থী কল-আপ লেটার ও ফরম ডাউনলোড করতে ব্যর্থ হন, তবে আবেদনকারীর মুঠোফোন নম্বরে প্রদত্ত রোল ও ট্র্যাকিং নম্বর দিয়ে ওয়েবসাইটে আবারও সাইন ইন করে আবেদনপত্রটি ডাউনলোড ও প্রিন্ট করা যাবে। অনলাইনে আবেদন করতে কোনো অসুবিধা হলে ওয়েবসাইটে বুলেটিনে দেখানো সাপোর্ট নম্বরে অথবা ০১৭৯১৯৯৯০০২ নম্বরে সরাসরি যোগাযোগ করা যাবে। নিয়োগসংক্রান্ত তথ্য এই লিংকে জানা যাবে।

বিস্তারিত জানতে যোগাযোগ: পারসোনেল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩। ফোন: (০২) ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫, হেল্পলাইন: ০১৭৬৯৭০২২১৫ (সকাল ৮টা থেকে রাত ৮টা)।

আরও বিস্তারিত ভাবে জানতে  নিম্নোক্ত পিডিএফ ফাইলটিকে হাতের আঙ্গুল দিয়ে একটু জুমকরে এবং মোবাইলকে আড়াআড়ি রেখে পড়তে পারেন (ওপেন হতে সামান্য সময় নিতে পারে)।

ফাইলটি ওপেন হতে বেশি সময় নিলে-

এখানে ক্লিক করে

গুগল ড্রাইব থেকে পড়তে পারেন।

তবে এ জন্য আপনার মোবাইলে গুগল ড্রাই, গুগল ডক এবং ক্রোম ব্রাউজার এ ৩টি এপ্লিকেশন ইনস্টল করা থাকতে হবে। 

(চাকরির খবর এ পোস্টটি শেয়ার করা যেতে পারে)

এ পেজ ছাড়াও আরো চাকরির খবর জানতে-

১। এখানে ক্লিক করুন

এবং

২। এখানে ক্লিক করুন

এবং

৩। এখানে ক্লিক করুন

এবং

৪। এখানে ক্লিক করুন

এবং

৫। এখানে ক্লিক করুন

এবং

৬। এখানে ক্লিক করুন

এবং

৭। এখানে ক্লিক করুন

এবং

৮। এখানে ক্লিক করুন

এবং

৯। এখানে ক্লিক করুন

এবং

১০। এখানে ক্লিক করুন

এবং

১১। এখানে ক্লিক করুন

এবং

১২। এখানে ক্লিক করুন

এবং

১৩। এখানে ক্লিক করুন

এবং

১৪। এখানে ক্লিক করুন

এবং

১৫। এখানে ক্লিক করুন

এবং

১৬। এখানে ক্লিক করুন

এবং

১৭। এখানে ক্লিক করুন

এবং

১৮। এখানে ক্লিক করুন

এছাড়া শুদ্ধরুপে কোরআন তিলাওয়াত শিখতে চাইলে

এখানে ক্লিক করতে পারেন