Please share-

বাংলাদেশের জাতীয় দৈনিক ও নির্ভরযোগ্য মিড়িয়ায় প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তি সমূহঃ

নির্দিষ্ট টপিক্স এর উপর ক্লিক করুন-

(প্রয়োজনে মোবাইলকে আড়াআড়ি ধরে পড়া যেতে পারে)

✨ জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেসকো) স্নাতকোত্তর অথবা পিএইচডি ডিগ্রিধারীদের ইন্টার্নশিপ, আবেদনের শেষ তারিখঃ ৩০/০৬/২৪

জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেসকো) স্নাতকোত্তর অথবা পিএইচডি ডিগ্রিধারীদের ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে। এক থেকে ছয় মাস মেয়াদে ইন্টার্নশিপের এ সুযোগ দিচ্ছে ইউনেসকো। আগ্রহীরা আবেদন করতে পারবেন অনলাইনে

২০ বছর বা তার অধিক বয়সী যেকোনো তরুণ-তরুণী এ ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। সারা বিশ্বের তরুণ-তরুণীরা আগামী ৩০ জুনের মধ্যে ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। ইন্টার্নশিপ হবে মানবসম্পদের ওপর। ইন্টার্নশিপের সময় প্রতি মাসে আড়াই দিন ছুটি মিলবে।

ইউনেসস্কোর সদস্য দেশ ১৯৩ টি। ফ্রান্সের রাজধানী প্যারিসে সদরদপ্তরের পাশাপাশি সারা বিশ্বে ৫৩টি ফিল্ড অফিস আছে। ২ হাজার ২০০ কর্মীর অনেকের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা হবে এ ইন্টার্নশিপে।

আবেদনের যোগ্যতা

* আবেদনকারীর বয়স কমপক্ষে ২০ বছর বয়স হতে হবে;
* স্নাতকোত্তর অথবা পিএইচডি বা সমমানের ডিগ্রিধারী হতে হবে;
* ইন্টার্নশিপ শুরুর ১২ মাসের আগে স্নাতকোত্তর অথবা পিএইচডি ডিগ্রিধারী হতে হবে;
* ইংরেজি বা ফরাসি ভাষায় দক্ষ হতে হবে। এ দুই ভাষায় কথা বলা ও লেখায় দক্ষতা থাকতে হবে;
* কম্পিউটার ব্যবহারে পারদর্শী হতে হবে;
* যেকোনো পরিবেশে দলীয় কাজ করার মানসিকতা থাকতে হবে;
* যোগাযোগ–দক্ষতা ভালো হতে হবে।
মানবসম্পদে যে যে ক্ষেত্রগুলোতে ইন্টার্নশিপ—
* ম্যানেজমেন্ট সাপোর্ট অ্যান্ড কোঅর্ডিনেশন ইউনিট
* স্টাফিং ও রিক্রুটমেন্ট সেকশন
* হিউম্যান রিসোর্স স্টাফ সার্ভিসেস সেকশন
* স্টাফ পেনশন ও ইনস্যুরেন্স ইউনিট
* ক্ল্যাসিফিকেশন, কমপেনসেশন অ্যান্ড পোস্ট ম্যানেজমেন্ট ইউনিট
* এইচআর স্ট্র্যাটেজিক সাপোর্ট
*এইচআর পলিসি কোঅর্ডিনেশন ইউনিট
* পারফরম্যান্স লিডারশিপ ইউনিট
* সেন্টার ফর লার্নিং অ্যান্ড পার্টনারশিপ ডেভেলপমেন্ট।

করপোরেট ও স্বতন্ত্র শিক্ষার প্রোগ্রাম, ভাষা শেখার প্রোগ্রাম, ইন্টার্নশিপ প্রোগ্রাম, জুনিয়র প্রফেশনাল প্রোগ্রাম, স্পনসরড ট্রেইনি, জাতিসংঘ ও ইউনেসকো স্বেচ্ছাসেবক।

আবেদনের প্রক্রিয়া

সূত্রঃ প্রথম আলো ০৪/০৩/২৪

ইন্দোনেশিয়া সরকারের দারমাশিশওয়া স্কলারশিপ

ইন্দোনেশিয়া ১৭ হাজার দ্বীপের সমন্বয়ে গঠিত একটি দেশ। দেশটি নেদারল্যান্ডের কাছ থেকে স্বাধীনতা অর্জন করার পর থেকে শিক্ষা, শিল্প, কৃষি তথা সামগ্রিক দিক থেকে আজ উন্নত। দেশটির রাজধানী জাকার্তাকে বলা হয় এশিয়ার নিউইয়র্ক। দেশটিতে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রয়েছে উচ্চতর জ্ঞানার্জনের সুবর্ণ সুযোগ। ইন্দোনেশিয়ান দূতাবাসের ওয়েবসাইটের মাধ্যমে প্রতিবছর ফুল ফান্ডেড স্কলারশিপের আবেদন চাওয়া হয়। ইন্দোনেশিয়ান দূতাবাসের প্রত্যেক কর্মকর্তা–কর্মচারীর ব্যবহার আমায়িক, যা দেখে যে কেউ ইন্দোনেশিয়ায় পড়তে, ইন্দোনেশিয়া সম্পর্কে জানতে অণুপ্রাণিত হবেন।

প্রতিবছর ইন্দোনেশিয়ান সরকার তিন ধরনের শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে। তিন মাসের কালচালারাল এক্সচেঞ্জ, দারমাশিশওয়া ও কেএনবি। দারমাশিশওয়া ও কেএনবি ইন্দোনেশিয়ান সরকারের সবচেয়ে মর্যাদাপূর্ণ শিক্ষাবৃত্তি। দারমাশিশওয়া শিক্ষাবৃত্তি এক বছরের, কেএনবি শিক্ষাবৃত্তি তিন বছরের। উভয় শিক্ষাবৃত্তিতে ইন্দোনেশিয়ান ভাষাশিক্ষা বাধ্যতামূলক। দারমাশিশওয়া শিক্ষাবৃত্তি সাধারণত ইন্দোনেশিয়ান ভাষা, সংস্কৃতি, হোটেল ম্যানেজমেন্ট ও চারুকলার ওপর দেওয়া হয়ে থাকে। কেএনবি ইন্দোনেশিয়ান সরকারের তিন বছরের শিক্ষাবৃত্তি, যা মোটামুটি প্রচলিত সব বিষয়ের ওপরই দেওয়া হয়ে থাকে। প্রতিবছর বাংলাদেশ থেকে তিনজন এই শিক্ষাবৃত্তি পেয়ে থাকেন। বৃত্তির কাভারেজ হিসেবে প্রতি মাসের হাতখরচ বাবদ ৬০০ থেকে ১০০০ ইউএস ডলার প্রদান করা হয়। এই অর্থে বেশ আরামেই ইন্দোনেশিয়ার যেকোনো শহরের থাকা যায়।

এ ছাড়া ইন্দোনেশিয়ার প্রায় অধিকাংশ বিশ্ববিদ্যালয়েরই নিজস্ব শিক্ষাবৃত্তি রয়েছে। যেখানে সুবিধা ও বৃত্তির পরিমাণ বিশ্ববিদ্যালয় অনুযায়ী আলাদা। এখন চলছে দারমাশিশওয়া স্কলারশিপের আবেদন। অনলাইনে আবেদন করা যাবে আগামী ৭ এপ্রিল পর্যন্ত। ক্লাস শুরু হবে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে।

প্রয়োজনীয় কাগজপত্র—

১. সাধারণ স্নাতক পাস হতে হবে। ফলাফল সিজিপিএতে ৩ দশমিক ৫ থাকলে ভালো হয়;
২. সব একাডেমিক সার্টিফিকেট;
৩. বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের অনুমোদন;
৪. পাসপোর্ট
৫. মেডিকেল ক্লিয়ারেন্স

৬. রিসার্চ প্রপোজাল।

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বৃত্তির ক্ষেত্রে তাদের নিজস্ব চাহিদা। কেএনবি শিক্ষাবৃত্তির আবেদন সাধারণত জানুয়ারির শেষ সপ্তাহ থেকে একইভাবে দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। এ ছাড়া ইন্দোনেশিয়ার প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব ওয়েবসাইটে সেমিস্টার শুরুর পূর্বে শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে।

স্কলারশিপে যা যা মেলে—

১. প্রতি মাসের শিক্ষাবৃত্তির অর্থ
২. সব রকম বই ও অন্যান্য শিক্ষাসামগ্রী (স্কলারশিপ ভেদে আলাদা)
৩. যাতায়াতের বিমান টিকিট (স্কলারশিপ ভেদে আলাদা)
৪. ডরমেটরির সুবিধা (স্কলারশিপ ভেদে আলাদা)

ইন্দোনেশিয়ার শিক্ষাব্যবস্থার অন্যতম বৈশিষ্ট্য হলো আনন্দের সঙ্গে পাঠদান। এ ছাড়া বিভিন্ন ঐতিহাসিক স্থানে ভ্রমণ ও ইন্দোনেশিয়ান খাবার–সংস্কৃতির সঙ্গে পরিচিত হওয়ার একটা বিশাল সুযোগ থাকে দেশটিতে পড়তেএলে। সাগর ও পাহাড়বেষ্টিত এ দেশে বিদেশিদের নিরাপত্তার ব্যাপারে ইন্দোনেশিয়ান সরকারের নিরাপত্তাব্যবস্থা প্রশংসনীয়। এখানে জীবনযাপনের খরচ বাংলাদেশের মতোই। ইন্দোনেশিয়ার মানুষ সাধারণত অতিথিপরায়ণ। তাই রাস্তা ভুলে গেলে সহজেই এখানকার মানুষদের কাছ থেকে সাহায্য পাওয়া যায়। জাভানিজ সংস্কৃতি, বালি নাচ অথবা চাইলেই হারিয়ে যাওয়া যায় জাভার প্রকৃতির ভেতর। আর মানুষের সাদামাটা জীবনযাপন দেখে অনুপ্রাণিত হওয়ার অনেক কিছুই আছে এই ১৭ হাজার দ্বীপের দেশ ইন্দোনেশিয়ায়।

দারমাশিশওয়া স্কলারশিপের আবেদনের পদ্ধতি ও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

প্রকাশঃ প্রথম আলো ০৪/০৩/২৪

✨ অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে ১০ জন ইন্টার্ন নিয়োগ দেওয়া হবে, আবেদনের শেষ তারিখঃ ১৫/০৩/২৪

২০২৩ সালের ইন্টার্নশিপ নীতিমালার আওতায় অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে ১০ জন ইন্টার্ন নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

১০ শিক্ষার্থীকে ৩ মাস মেয়াদে নিয়োগ দেওয়া হবে। সংশ্লিষ্ট বিষয়ে পরীক্ষায় অবতীর্ণ (অ্যাপিয়ার্ড) হলেও আবেদনের সুযোগ আছে।

যাঁরা আবেদন করতে পারবেন

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ সংশ্লিষ্ট গবেষণা কার্যক্রমের জন্য ইংরেজি, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান, লোকপ্রশাসন, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, ব্যাংকিং, অর্থনীতি, বাণিজ্যিক ভূগোল, গণিত, উচ্চতর গণিত, ব্যবস্থাপনা, ব্যবসায় প্রশাসন, পরিবেশবিজ্ঞান ও জলবায়ু পরিবর্তন, পরিসংখ্যান এবং অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের দাপ্তরিক কাজের জন্য ইংরেজি, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান, লোকপ্রশাসন, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, ব্যাংকিং, অর্থনীতি, বাণিজ্যিক ভূগোল, গণিত, উচ্চতর গণিত, ব্যবস্থাপনা, ব্যবসায় প্রশাসন ব্যবস্থাপনা, পরিবেশবিজ্ঞান ও জলবায়ু পরিবর্তন, পরিসংখ্যান, কম্পিউটার সাইন্স ও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

✨দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিঃ

প্রকাশঃ ২৯/০২/২৪

(জব নিউজ, এ পোস্টটি শেয়ার করা যেতে পারে)

প্রকাশঃ ২৯/০২/২৪

প্রকাশঃ ০১/০৩/২৪

প্রকাশঃ ০১/০৩/২৪

দৈনিক প্রথম আলো পত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিঃ

প্রকাশঃ ০১/০৩/২৪

প্রকাশঃ ০১/০৩/২৪

দৈনিক ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিঃ

প্রকাশঃ ২৯/০২/২৪

দৈনিক যায় যায় দিন পত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিঃ

 

প্রকাশঃ ১২/০৩/২৪

প্রকাশঃ ১২/০৩/২৪

প্রকাশঃ ১২/০৩/২৪

প্রকাশঃ ১২/০৩/২৪

প্রকাশঃ ১২/০৩/২৪

প্রকাশঃ ১২/০৩/২৪

প্রকাশঃ ২৯/০২/২৪

এ পোস্টের ট্যাগ সমূহঃ জব নিউজ, job news

এ পেজ ছাড়াও আরো চাকরির খবর জানতে-

১। এখানে ক্লিক করুন

এবং

২। এখানে ক্লিক করুন

এবং

৩। এখানে ক্লিক করুন

এবং

৪। এখানে ক্লিক করুন

এবং

৫। এখানে ক্লিক করুন

এবং

৬। এখানে ক্লিক করুন

এবং

৭। এখানে ক্লিক করুন

এবং

৮। এখানে ক্লিক করুন

এবং

৯। এখানে ক্লিক করুন

এবং

১০। এখানে ক্লিক করুন

এবং

১১। এখানে ক্লিক করুন

এবং

১২। এখানে ক্লিক করুন

এবং

১৩। এখানে ক্লিক করুন

এবং

১৪। এখানে ক্লিক করুন

এবং

১৫। এখানে ক্লিক করুন

এবং

১৬। এখানে ক্লিক করুন

এবং

১৭। এখানে ক্লিক করুন

এবং

১৮। এখানে ক্লিক করুন

এছাড়া শুদ্ধরুপে কোরআন তিলাওয়াত শিখতে চাইলে-

এখানে ক্লিক করুন